ঢাকা,মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

চালক সাইদুলের আমৃত্যু কারাদণ্ড

চকরিয়ায় পিকআপ চাপায় ৬ ভাইয়ের মৃত্যু ‘পরিকল্পিত হত্যাকান্ড’

এম জিয়াবুল হক, চকরিয়া ::
কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারায় সড়কে পিকআপ ভ্যানের চাপায় ছয় ভাইয়ের মৃত্যুর ঘটনায় চালক সাইদুল ইসলাম সিফাতকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তার এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

রোববার (১১ জুন) দুপুরে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. ইসমাঈল এ রায় ঘোষণা করেছেন। রায় ঘোষণার সময় আসামি সাইদুল ইসলাম আদালতে উপস্থিত ছিলেন।

২০২২ সালের ৮ ফেব্রুয়ারি ভোর সাড়ে ৫টার দিকে কক্সবাজার চট্টগ্রাম মহাসড়কের চকরিয়া উপজেলার মালুমঘাট এলাকায় বাবার শ্রাদ্ধ উপলক্ষে নয় ভাই-বোন শ্মশানে পূজা দিতে যান। সেখান থেকে বাড়ি ফেরার পথে পিকআপ ভ্যানের চাপায় পাঁচ ভাই অনুপম সুশীল (৪৬), নিরুপম সুশীল (৪০), দীপক সুশীল (৩৫), চম্পক সুশীল (৩০) ও স্মরণ সুশীল (২৯) নিহত হন।

আহত আরেক ভাই রক্তিম সুশীল (৩২) ২২ ফেব্রুয়ারি চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

এ ঘটনায় ওই ছয়জনের ভাই পল্লব সুশীল বাদী হয়ে চকরিয়া থানায় মামলা করেন। মামলার তদন্তভার প্রথমে হাইওয়ে পুলিশকে দেয়া হলেও পরে পিবিআইয়ের কাছে হস্তান্তর করা হয়। এর মধ্যে ১২ ফেব্রুয়ারি মাদারীপুরে অভিযান চালিয়ে পিকআপ ভ্যানচালক সাইদুল ইসলামকে আটক করে র‌্যাব।

কক্সবাজার দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) এডভোকেট ফরিদুল আলম জানান, মামলাটি অত্যন্ত চাঞ্চল্যকর হওয়ায় দ্রুত বিচারিক কার্যক্রম শেষ করা হয়। এতে এটি হত্যাকাণ্ড হিসেবে সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। সার্বিক প্রক্রিয়া শেষ করে মাত্র এক বছর চার মাসের মাথায় রায় ঘোষণা করা হলো।

পিপি বলেন, নিহত ৬ ভাইয়ের পরিবারের সদস্যদের পর্যাপ্ত ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, জানতে চেয়ে গত বছরের ৩০ আগস্ট রুল জারি করেন হাইকোর্ট। এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

পাঠকের মতামত: